সুস্থ বিনোদনে দেশীয় খেলা (পর্ব ০৩)

ফুল টোকা 

ফুল টোকা গ্রাম বাংলায় শিশু-কিশোরদের মাঝে খুবই জনপ্রিয় একটা খেলা। বাড়ির আঙিনা বা স্কুলের মাঠে এই খেলাটা আয়োজন করা যায়। এই খেলার সব থেকে বড় সুবিধা হচ্ছে, এই খেলাটির জন্য কোনো বাড়তি উপকরণের প্রয়োজন হয় না। 

খেলার নিয়ম 

খেলায় অংশগ্রহণকারীদের সংখ্যা যত বেশি হবে ততো ভালো। খেলার শুরুতেই খেলায় অংশগ্রহণকারীদের দুই দলে ভাগ হয়ে যেতে হবে। দুই দলে দুই জন দলপতি থাকবে। 

দলপতি নির্বাচনের পর দলপতিরা যার যার দলের খেলোয়াড়দের নাম দিবে। নাম হবে ফুলের নামে। তবে এক দল কিন্তু অন্য দলের অংশগ্রহণকারীদের নাম জানতে পারবে না। নাম গুলো অন্য দলের কাছ থেকে গোপন রাখতে হবে।

নাম নির্ধারণ করা হয়ে গেলে দুই দল নিজেদের মাঝে বেশ কিছুটা দূরত্ব রেখে মুখোমুখি বসবে। এবার এক দলের দলপতি অন্য দলের যে কোনো একজনের চোখ চেপে ধরে নিজের দলের খেলোয়াড়দের যে কোনো একজনকে সাংকেতিক নামে ডাকবে। এই সাংকেতিক নামটি হচ্ছে দলপতি তার দলের খেলোয়াড়দের যে যে ফুলের নাম দিয়েছিলো, সেগুলো। 

যার নাম ডাকা হবে, সে এসে দলপতি যার চোখ চেপে ধরেছে, তার কপালে আলতো করে একটা টোকা দিয়ে নিজের জায়গায় ফিরে যাবে। এবার চোখ চেপে ধরে রাখা খেলোয়াড়টির চোখ ছেড়ে দেওয়া হবে। তাকে এখন বলতে হবে কে তার কপালে টোকা দিয়েছে। 

যদি সে সঠিক উত্তর দিতে পারে, তবে সে সামনের দিকে একটি লাফ দেওয়ার সুযোগ পায়। 

এভাবে যে দল সঠিক উত্তর দিয়ে সামনে এগিয়ে যেতে যেতে প্রতিপক্ষ টিমের ঘরে আগে পৌঁছাতে পারবে, সেই দল এই খেলায় বিজয়ী হবে। 

প্রিয় বন্ধুরা, তোমরা তোমাদের বন্ধুদের সাথে এই খেলাটিতে অংশ নিতে পারো। আশা করি এই খেলাটি তোমাদের অনেক আনন্দ দিবে। আর হ্যাঁ, ফুল টোকা খেলার অভিজ্ঞতা আমাদের জানাতে ভুলো না কিন্তু!

– শারমিন কবীর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *