ধূমপানঃ এক নীরব ঘাতক

কৈশোর – অনেক অজানাকে জানার এক বয়স। নিজেকে আবিস্কারের বয়স। প্রতিটি মানুষের জীবনের অন্যতম সুন্দর সময় এই কৈশোর। কিন্তু এই বয়সে সঠিক নির্দেশনা বা সঠিক ধারণার অভাবে, অনেক অজানা বিষয়কে ভুল ভাবে জানতে গিয়ে বিপদগ্রস্থ হচ্ছে আমাদের কিশোর-কিশোরীরা। তেমনই একটি বিষয় ধূমপান। 

তামাক জাতীয় দ্রব্য শরীরের জন্য এক নীরব ঘাতক। যা ধীরে ধীরে মানুষকে নিয়ে যায় মৃত্যুর দিকে। আজ তোমাদের জানাবো ধূমপান তোমাদের শরীরে কী কী ক্ষতি করে এবং তোমার পরিণতি কী হতে পারে। 

ধূমপানের ক্ষতিকর প্রভাবঃ 

ক্যান্সার

আমেরিকান লাংস অ্যাসোসিয়েশনের এক তথ্য অনুসারে, একটি সিগারেট যখন পুড়তে থাকে, তখন তা থেকে ৭০০০ রাসায়নিক দ্রব্য নির্গত হয়। যার কমপক্ষে ৬৯টি সরাসরি ক্যান্সার সৃষ্টির সাথে জড়িত। আর তোমরা নিশ্চয় জানো, ক্যান্সার এক মরণব্যাধি। এর চিকিৎসাও ব্যয়বহুল। তবে চিকিৎসার পরও ক্যান্সার থেকে পরিপূর্ণভাবে সেরে ওঠার হার কিন্তু খুবই কম। 

হাঁপানি/অ্যাজমা

ধূমপানের কারণে তুমি হাঁপানির মতো অসুখে ভুগতে পারো। শ্বাস প্রশ্বাস যদি ১ মিনিট বন্ধ করে রাখো, তাহলে তোমার কেমন লাগবে কখনো চেক করেছো? হাঁপানির মতো অসুখে তোমার শ্বাস প্রশ্বাস বাধাগ্রস্থ হবে। অনেক সময় মানুষ মৃত্যুবরণও করে! গ্লোবাল অ্যাজমা রিপোর্টের তথ্য অনুসারে, ২০১৯ সালে ৪,৬১,০০০ মানুষ হাঁপানির কারণে মৃত্যুবরণ করে পৃথিবীতে। 

হার্ট অ্যাটাক, স্ট্রোক ও প্যারালাইসিস

জন হপকিন্স মেডিসিনের তথ্য মতে, ধূমপায়ীদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা অধূমপায়ীদের তুলনায় ২ থেকে ৪ গুণ বেশি! আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য মতে, স্মোকিং এর কারণে স্ট্রোকের সম্ভাবনা ২০-৩০% বেড়ে যায়! 

হতাশা

দ্যা ইউনিভার্সিটি অফ প্রিস্টিনার শিক্ষার্থীদের মাঝে পরিচালিত এক গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত ধূমপান করে তাদের ১৪% খুবই বাজে ভাবে ডিপ্রেশনে ভোগে। 

স্মৃতি শক্তি কমিয়ে দেয়

ওহিয়ো ইউনিভার্সিটির এক জরিপের তথ্য মতে, ধূমপায়ীদের স্মৃতিশক্তি কমে যাওয়ার প্রবণতা থাকে। শুধু তাই নয়, তাদের মাঝে তৈরি হয় কনফিউশন! 

আর্থিক ক্ষতি

ধূমপানে ভালো কোনো কিছুই নেই। বরং এটি তোমার অনেক ক্ষতির পাশাপাশি অনেক কষ্টে জমানো হাত খরচের টাকাও নষ্ট করবে। 

ধূমপানের রয়েছে আরো অনেক ক্ষতিকর প্রভাব। তাই, ভুল করেও সিগারেট নয়! ধূমপান মুক্ত থাকো, নিজেকে ও পরিবারকে ভালো রাখো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *