পরীক্ষার পূর্বে প্রস্তুতি: পরীক্ষার হলে যাওয়ার আগের চেকলিস্ট

পরীক্ষা সবার জন্যই একটি স্ট্রেসফুল সময়। পড়াশোনার পাশাপাশি সব নিয়েছি কিনা, বাসায় কিছু রেখে যাচ্ছি কিনা, কত কিছু এসময় মাথায় রাখতে হয়। এক্ষেত্রে তুমি একটি চেকলিস্ট তৈরি করতে পারো। মনোবিজ্ঞানী এবং লেখক ডঃ ডেভিড কোহেনের মতে, চেকলিস্টের সাহায্যে বিশৃঙ্খলতা ও স্ট্রেস থেকে মনকে দূরে রাখা যায়।

ভালো হয় যদি চেকলিস্টটি তুমি পূর্বেই তৈরি করে রাখো। এতে পরীক্ষা দিতে যাওয়ার আগে তোমার অনেক ঝামেলা কমে যাবে। বাসা থেকে বের হওয়ার পূর্বে কেবল লিস্টে চোখ বুলিয়ে সব চেক করে নিলেই হবে। 

চলো তাহলে দেখে নিই, চেকলিস্টে কী কী আইটেম রাখতে পারো।

১. দরকারি কাগজপত্র:

পরীক্ষার হলের পারমিশন স্লিপ, এ্যাডমিট কার্ড, আইডি কার্ড ইত্যাদি প্রয়োজনীয় কাগজপত্র নিয়েছো কিনা দেখতে অবশ্যই ভুলবে না। এই কাগজগুলো আগেই ট্রান্সপারেন্ট একটি ফোল্ডারে ঢুকিয়ে রাখবে যা পরীক্ষা দিতে যাওয়ার আগে সাথে নিয়ে যাবে।

২. ক্যালকুলেটর, পেন্সিল বক্স ও অন্যান্য স্টেশনারি: 

তুমি পরীক্ষা দিচ্ছো। কিন্তু, তোমার কলম দিয়ে কোনো কালিই বের হচ্ছে না। পেন্সিলবক্স থেকে একের পর এক কলম বের করে চেষ্টা করছো, কিন্তু সবগুলোতেই একই সমস্যা। ঘন্টাও বেজে গেছে… আর ঠিক এসময়ে ঘাম ছেড়ে তোমার ঘুম ভেঙে যায়!  

চিন্তা করো না, পরীক্ষার সময় এমন দুঃস্বপ্ন সবাই-ই দেখে। তবে হলে যাওয়ার আগে তোমার পেন্সিল বক্সের পেন্সিল গুলো শার্প ও কলমের কালি আছে কিনা দেখে নেওয়া ভালো। এছাড়াও স্কেল, রাবার সহ প্রয়োজনীয় ইন্সট্রুমেন্ট নিয়েছো কিনা, ক্যালকুলেটর কাজ করছে কিনা ইত্যাদিও অবশ্যই দেখে নেবে। 

৩. রুটিন চেক করা:

দুর্ভাগ্যবশত ভুল সাবজেক্টে প্রস্তুতি নেওয়ার ঘটনা অনেক শিক্ষার্থীর সাথেই হয়! এমনটা এড়াতে অবশ্যই পরীক্ষার প্রস্তুতি নেওয়ার পূর্বে ভালো করে রুটিন চেক করে নেবে। তবে পরীক্ষা দিতে যাওয়ার পূর্বেও আরেকবার রুটিন চেক করে নেওয়া ভালো। 

৪. নিজের শারীরিক ও মানসিক অবস্থা: 

পরীক্ষার জন্য বাসা থেকে বের হওয়ার পূর্বে তুমি কেমন বোধ করছো সেদিকে দৃষ্টি দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। যদি তোমার কোনো ওষুধ বা ভিটামিন নেওয়ার প্রয়োজন হয়, তাহলে বের হওয়ার পূর্বে সেগুলো নিয়ে নেওয়া ভালো। পরীক্ষার সময় যদি তোমার পিরিয়ড থাকে বা সম্ভাবনা থাকে, তবে সে অনুযায়ী প্রস্তুতি নিয়ে যেতে হবে। অতিরিক্ত মেন্সট্রুয়াল প্রোডাক্ট, রুমাল ইত্যাদি সাথে রাখা ভালো। 

এছাড়াও, পরীক্ষার হলে পানি ও স্ন্যাক্স আইটেম সঙ্গে রাখার অনুমতি থাকলে এগুলোও নিয়ে যেতে পারো। এবং, হলে প্রবেশের আগে নোটিশ বোর্ড থেকে তোমার রুম ও আসন নম্বর জেনে নিতে ভুলো না। 

– নাদিয়া নুসরাত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *