পিরিয়ডে পুষ্টিকর খাদ্যের প্রয়োজনীয়তা!

পিরিয়ড একটি স্বাভাবিক প্রক্রিয়া, যা তোমার মতো প্রতিটি কিশোরী মেয়েই তাদের বয়ঃসন্ধিতে অনুভব করে। ভালো মাসিক স্বাস্থ্যবিধি বজায় রাখার পাশাপাশি, তোমাদের পিরিয়ড চলাকালীন পুষ্টিকর খাবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে, তুমি তোমার সামগ্রিক সুস্থতাকে নিশ্চিত করতে পারো এবং পিরিয়ডের অস্বস্তি কমাতে পারো। আসো জেনে নিই, কোন ধরনের খাবার গ্রহণের মাধ্যমে পিরিয়ডকালীন স্বাস্থ্যের যত্ন নেওয়া যায়।

সবসময় হাইড্রেটেড থাকো:  পিরিয়ডের সময়, পেটের গ্যাস তৈরি (Bloating) ও পানিশূন্যতা থেকে রক্ষা পেতে হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই, প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি, গ্রিন টি এবং তাজা ফলের রস পান করো। চিনিযুক্ত পানীয় এবং ক্যাফেইনের অত্যধিক ব্যবহার এড়িয়ে চলো, কারণ এসব পেটের গ্যাস তৈরি বাড়িয়ে তুলতে পারে। হাইড্রেটেড থাকা তোমার শরীরকে সক্রিয়ভাবে কাজ করতে সাহায্য করবে এবং তোমাকে আরও এনার্জেটিক বোধ করতে সহায়তা করবে।

আয়রন-সমৃদ্ধ খাবার খাও: পিরিয়ডের সময় আয়রন অপরিহার্য কারণ এটি হারানো রক্ত ​​পূরণ করতে সাহায্য করে। তোমার খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ খাবার যেমন শাক (পালংশাক), চর্বিহীন মাংস, মটরশুঁটি এবং শক্তিশালী দানাশস্য (Oats, Barley) অন্তর্ভুক্ত করো। এই খাবারগুলি স্বাস্থ্যকর আয়রনের মাত্রা বজায় রাখতে সাহায্য করবে এবং রক্তস্বল্পতা প্রতিরোধ করার মাধ্যমে তোমার ক্লান্তি এবং দুর্বলতা দূর করবে।

স্বাস্থ্যকর চর্বি (Healthy Fats)- সমৃদ্ধ খাবার খাও: স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ খাবার তোমার পিরিয়ড চলাকালীন স্বাস্থ্যের জন্য উপকারী। তোমার খাদ্যতালিকায় বাদাম, বিভিন্ন ধরনের বীজ ( Basil seeds, Chia seeds, Pumpkin seeds) এবং চর্বিযুক্ত মাছ বিশেষ করে সামুদ্রিক মাছের মতো স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ খাবার সমূহ অন্তর্ভুক্ত করো। এই চর্বিগুলো তোমার দেহে হরমোনের নিয়ন্ত্রণ, প্রদাহ কমানো, মাসিকের ব্যথা কমানো সহ সামগ্রিক সুস্থতা অর্জনে বিশেষভাবে সহায়তা করে।

ফাইবার-সমৃদ্ধ খাবার বেছে নাও: তোমার পিরিয়ডকালীন খাদ্য তালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার যেমন গোটা শস্য, ফলমূল, শাকসবজি এবং লেবু অন্তর্ভুক্ত করো। এই খাবারগুলো তোমার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে এবং কোষ্ঠকাঠিন্যের কারণে সৃষ্ট যেকোনো অস্বস্তি দূর করতে সাহায্য করে।

আশা করি এই খাবারগুলো খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে নিশ্চিত করতে পারবে তোমাদের দেহের  পিরিয়ডকালিন বিশেষ পুষ্টির চাহিদা। 

– মোঃ রাফসান তালুকদার

(রিসার্চার, মেডিক্যাল প্রফেশনাল)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *