বয়ঃসন্ধিতে পানি পানের গুরুত্ব

বয়ঃসন্ধি তোমাদের শারীরিক, মানসিক ও হরমোনগত পরিবর্তনের সময়। নানান ধরনের হরমোনের তারতম্যের কারণে এই সময়টায় তোমাদের বয়সী কিশোর-কিশোরীদের শরীরে দেখা দেয় বিশেষ ধরনের পরিবর্তন। শারীরিক সুস্থতায় তোমাদের শরীরে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাবার এবং প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি। 

বয়ঃসন্ধিকালে পানি পানের গুরুত্ব :

দা ইনস্টিটিউট অব মেডিসিনের মতে, কিশোর-কিশোরীদের দৈনিক ১.৭ থেকে ৩.৩ লিটার পানি পান করা প্রয়োজন।

পানি শরীরের কোষ, টিস্যু এবং অঙ্গ-প্রত্যঙ্গের সঠিক কার্যক্রমের জন্য অপরিহার্য। পানি শরীরের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। বয়ঃসন্ধিতে যত বেশি পানি পান করবে ততটাই কার্যক্ষমতা অর্জন করবে। 

পানি পানের বৈজ্ঞানিক উপকারিতাঃ

তাপমাত্রা নিয়ন্ত্রণ

বয়ঃসন্ধিতে তোমাদের শরীরে নানান ধরনের হরমোনের বিক্রিয়ায় তৈরি হয় তাপ, পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে শরীরের এই তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে অন্যথায় রয়েছে হাইপারথারমিয়া থেকে হিট স্ট্রোকের সম্ভাবনা। 

পানিশূণ্যতা

বয়ঃসন্ধিতে তোমাদের শরীরে সৃষ্ট তাপ ঘামের মাধ্যমে বেরিয়ে যায় এবং সাথে করে নিয়ে যায় ইলেক্ট্রোলাইটস। যার কারণে শরীরে দেখা দেয় ডিহাইড্রেশন এবং দুর্বলতা। এতে করে কমে যায় শরীর ও মস্তিষ্কের কার্যক্ষমতা। পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে এই সমস্যার সমাধান সম্ভব। 

ডাইজেশন

নিয়মিত পর্যাপ্ত পানি পানে বৃদ্ধি পায় পরিপাকতন্ত্রের কার্যকলাপ। এতে বৃদ্ধি পায় তোমাদের হজম শক্তি যার দরুন শরীরে শোষিত হয় খাবারের সম্পূর্ণ পুষ্টি।

রক্ত সঞ্চালন

পর্যাপ্ত পরিমাণে পানি পান স্বাভাবিক রাখে তোমাদের শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়া। এর ফলে কমে যায় অধিকাংশ রোগ-ব্যাধির আশঙ্কা।

ওজন নিয়ন্ত্রন

বয়ঃসন্ধিতে তোমাদের অনেকেরই স্থূলতা বা ওজন বৃদ্ধির প্রবণতা দেখা যায়। পর্যাপ্ত পরিমাণে পানি পানে বৃদ্ধি পায় শরীরের স্বাভাবিক মেটাবলিজম প্রক্রিয়া যা খাবারকে সম্পূর্ণ শক্তিতে পরিণত করে শরীরে ফ্যাট জমা থেকে বিরত রাখে।

ত্বকের সুস্থতা

বয়ঃসন্ধিতে সেবাম (Sebum oil) নামক এক ধরনের তৈলাক্ত পদার্থের আধিক্যের কারণে ব্রণের সমস্যা দেখা যায় যা অধিক পরিমাণে পানি পান করার মাধ্যমে কিছুটা কমিয়ে আনা যায়।

কোষ্ঠকাঠিন্য

ফাইবার জাতীয় খাবার খাওয়ার পাশাপাশি অধিক পরিমাণে পানি পান করে কোষ্ঠকাঠিন্য অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। 

এছাড়া, মাথা ব্যথা, শরীরের পেশি সমূহের ব্যথা, মূত্রনালীর প্রদাহ সংক্রান্ত সমস্যা নিরসন ও হাড়ের জয়েন্ট সমূহের আর্দ্রতা বজায় রাখার ক্ষেত্রে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পানি পানের প্রয়োজনীয়তা। তাই তোমাদের উচিত পর্যাপ্ত পানি পানের পাশাপাশি তোমার সমবয়সীদের এই বিষয়ে সচেতন করে তোলা।

– মোঃ রাফসান তালুকদার

(রিসার্চার, মেডিক্যাল প্রফেশনাল)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *