বিশেষ চাহিদা সম্পন্ন কিশোরীদের জন্য মাসিক স্বাস্থ্যবিধি নিশ্চিত করার উপায়

প্রতিটি কিশোরী বয়ঃসন্ধিতে তাদের শরীরের পরিবর্তনগুলো অনুভব করতে শুরু করে এবং এই উল্লেখযোগ্য পরিবর্তনগুলোর মধ্যে একটি হল মাসিকের সূত্রপাত। এটি বয়ঃসন্ধিকালীন সময়ের একটি স্বাভাবিক শারীরিক পরিবর্তন। কিন্তু, বিশেষ চাহিদা সম্পন্ন বা শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতাযুক্ত কিশোরীদের জন্য এই স্বাভাবিক শারীরিক পরিবর্তন অর্থাৎ মাসিক বাকিদের চাইতে একটু বেশি চ্যালেঞ্জিং হতে পারে। তাই তাদের জন্যে একটি নিরাপদ ও সহজ মাসিক স্বাস্থ্যবিধি নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। 

আজ জানবো কীভাবে আমরা প্রতিবন্ধী কিশোরীদের নিরাপদ মাসিক স্বাস্থ্যবিধি নিশ্চিতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে পারি। 

বিশেষায়িত সুবিধা সমূহের উপস্থিতি নিশ্চিত করতে হবে

বিশেষ চাহিদা সম্পন্ন কিশোরীদের মেয়েদের জন্য বিশেষায়িত মাসিক সুবিধাসমূহ যেমন হুইলচেয়ার প্রবেশ উপযোগী টয়লেট, কমন রুম এবং ডিসপোসাল ইউনিটের মতো বিকল্পসমূহ নিশ্চিত করতে হবে। যাতে করে শারীরিক প্রতিবন্ধকতার প্রভাব তাদের মাসিক স্বাস্থ্যবিধির উপর না পড়ে। যুক্তরাজ্যের প্রতিটি স্কুল ও পাবলিক প্লেইসে মেয়েদের টয়লেট সমূহে রাখা হয় এই ধরণের বিশেষ সুবিধা।

বিভিন্ন ধরনের মাসিক পণ্যের উপস্থিতি নিশ্চিত করতে হবে 

শিক্ষা-প্রতিষ্ঠান ও পাবলিক টয়লেট সমূহে বিভিন্ন ধরণের মাসিক পণ্য যেমন স্যানিটারি ন্যাপকিন, প্যাড, টেম্পন এবং মেন্সট্রুয়াল কাপের উপস্থিতি নিশ্চিত করতে হবে। আমেরিকার প্রায় সকল স্কুল ও কলেজ সমূহের কমন-রুম সংবলিত টয়লেট গুলোতে থাকে বিভিন্ন ধরণের মাসিক পণ্যের উপস্থিতি।

শিক্ষা এবং সচেতনতা বৃদ্ধি

বিশেষ চাহিদা সম্পন্ন কিশোরীদের মাসিকের স্বাস্থ্যবিধি নিশ্চিতে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের সকল ধরনের পিরিয়ডকালীন সীমাবদ্ধতা ও চাহিদা সমূহের ওপর ভিত্তি করে সেই সব বিষয়ের ওপর সম্মিলিত শিক্ষা প্রদান করতে হবে যা প্রতিবন্ধী কিশোরীদের সমাজের চ্যালেন্জসমূহ গ্রহণ করার ক্ষেত্রে আত্মবিশ্বাসী করে তুলবে। কানাডা ও অস্ট্রেলিয়ার স্কুল সমূহে রয়েছে মাসিক স্বাস্থ্যবিধি বিষয়ক নানান ধরণের শিক্ষা-পণ্যের উপস্থিতি যেমন ম্যাগাজিন, বই, ডিজিটাল অ্যানিমেশন ইত্যাদি। এছাড়াও বছরব্যাপি তাদের থাকে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা সমূহের সাথে স্বাস্থ্য ও প্রতিবন্ধতকতা বিষয়ক বিভিন্ন কাউন্সিলিং প্রোগ্রাম।

মাসিক সহায়ক পরিবেশ তৈরি এবং উন্মুক্ত যোগাযোগ নিশ্চিত করতে হবে

বিশেষ চাহিদাসম্পন্ন কিশোরীদের জন্য তাদের মাসিকের সমস্যা, প্রশ্ন ও চাহিদা সমূহের বিষয়ে স্বাচ্ছন্দ্যে আলোচনা করার জন্য একটি সহায়ক পরিবেশ তৈরি করা প্রয়োজন। মাসিকের সময়ে মানসিক সহায়তা দেয়ার জন্য যত্নশীল শিক্ষক ও বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত স্বাস্থ্য-কর্মীদের নিয়োগ দেওয়া যেতে পারে।

মাসিক স্বাস্থ্যবিধি বিষয়ক সহায়তা হতে হবে বৈচিত্র্যময় 

শারীরিক প্রতিবন্ধকা যেমন বিভিন্ন প্রকার হয়ে থাকে তেমনি সমাধানগুলোও বিভিন্ন প্রকার হয়। যেমন, কারো ক্ষেত্রে হাঁটাচলার প্রতিবন্ধকতা থাকতে পারে, আবার কারো ক্ষেত্রে বোধ শক্তিগত প্রতিবন্ধকতা। তাই প্রত্যেকের নির্দিষ্ট প্রতিবন্ধকতা ও চাহিদা সম্পর্কে বোঝার চেষ্টা করতে হবে এবং সেই অনুযায়ী তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

এই বিষয়গুলোর সঠিক বাস্তবায়নের মধ্য দিয়ে আমরা বিশেষ চাহিদাসম্পন্ন কিশোরীদের জন্য সুস্থ মাসিক স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পারি। 

– মোঃ রাফসান তালুকদার

(রিসার্চার, মেডিক্যাল প্রফেশনাল)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *