সুস্থ বিনোদনে দেশীয় খেলা (পর্ব ০২)

বিস্কুট দৌড়

বিস্কুট দৌড় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় দেখা যায়। শিক্ষার্থীদের মাঝে এই খেলা খুবই জনপ্রিয়।

তোমরা চাইলে নিজেরাও এই খেলার আয়োজন করতে পারো।

খেলার নিয়ম 

এই খেলায় অংশগ্রহণের জন্য প্রতিযোগীদের নির্দিষ্ট কোনো সংখ্যা নির্ধারণ করা হয় না। তবে কমপক্ষে চার থেকে ছয়জন প্রতিযোগী হলে ভালো হয়। প্রতিযোগীর সংখ্যা এর থেকে বেশি হলে আরো ভালো। 

খেলা শুরু করার আগে একটি বাঁশের লাঠিতে দড়ির সাহায্যে বিস্কুটগুলো ঝুলিয়ে দিতে হয়। তবে খেলাটিকে বেশি আকর্ষণীয় করার লক্ষ্য বাঁশের লাঠির পরিবর্তে একটি লম্বা দড়ির দুই প্রান্ত দুজন মানুষ ধরে রাখতে পারে। এরপর দড়ির সাথে ছোটো ছোটো দড়িতে বিস্কুট বেঁধে ঝুলিয়ে দিতে হবে।

এবার প্রতিযোগীদের সবাইকে একই সাথে দাঁড়াতে হবে। তোমরা নিশ্চয় দৌড় প্রতিযোগিতা দেখেছো স্কুলে? ওখানে যেভাবে দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিযোগীরা দাঁড়ায়, ঠিক সেভাবে দাঁড়াতে হবে। 

রেফারি বাঁশি দিলে প্রতিযোগীরা দৌড়ে বিস্কুটের কাছে যাবে। বিস্কুটের দড়ির দুই প্রান্তে দাঁড়ানো দুজন তখন বিস্কুটের দড়িটি উপর নিচে নাড়াতে থাকবেন। এর ফলে প্রতিযোগীদের বিস্কুট খাওয়াটা কঠিন হবে। 

যারা বিস্কুট মুখ নিতে পারবে, তারা সাথে সাথেই আবার দৌড়ে রেফারি বাঁশি দেওয়ার সময় যেখান থেকে দৌড় শুরু করেছিল, সেখানে চলে আসবে। যে আগে আসবে, সে হবে প্রথম, এরপর দ্বিতীয়, এরপর তৃতীয়। 

অবসরে বন্ধুদের সাথে এই খেলায় অংশ নিয়ে আনন্দে মেতে উঠতে পারো তোমরা।  

– শারমিন কবীর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *