হরমোন কী? বয়ঃসন্ধিতে হরমোনের ৫টি ভূমিকা

হরমোন কী? বয়ঃসন্ধিতে হরমোনের ৫টি ভূমিকা

কখনো কি লক্ষ্য করেছো তোমাদের সহপাঠীদের মাঝে কারো শারীরিক উচ্চতা কিছুটা বেশি আর কারো উচ্চতা কিছুটা কম? আবার, কেউ শারীরিক ভাবে কিছুটা স্থূল তো কারো ওজন একদমই কম। বিশেষ করে তোমাদের বয়ঃসন্ধির এই সময়টায় অধিকাংশেরই দাড়ি-গোঁফ উঠতে শুরু করে আবার অনেকের একদমই ওঠে না। এই ধরনের ব্যতিক্রমের পেছনে যার ভূমিকা সেই হলো আমাদের “হরমোন”। আজকের ব্লগে তোমাদের জন্যে থাকছে বয়ঃসন্ধিতে হরমোনের সার্বিক ভূমিকা সম্পর্কে একটি পরিষ্কার ধারণা।

হরমোন কী? 

“হরমোন হলো প্রোটিন, অ্যামাইনো অ্যাসিড বা স্টেরয়েডধর্মী এক প্রকার জৈব-রাসায়নিক পদার্থ, যা জীবদেহের কোনও বিশেষ কোষগুচ্ছ অথবা অন্তঃক্ষরা গ্রন্থি থেকে স্বল্পমাত্রায় ক্ষরিত হয়ে রক্তের মাধ্যমে উৎপত্তিস্থল থেকে দূরে শরীরের কোনও বিশেষ স্থান কিংবা অঙ্গে পরিবাহিত হয় এবং সেখানকার কলা-কোষের বিভিন্ন বিপাকীয় কাজের মধ্যে বিভিন্ন পরিবর্তনের নিয়ন্ত্রন ও রাসায়নিক সমন্বয় সাধন করে থাকে।” 

স্বাভাবিক বেড়ে ওঠায়: আমাদের দেহের স্বাভাবিক বৃদ্ধি ও গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সোমাটোট্রপিন (Somatotropin) নামের একটি বিশেষ হরমোন। এই হরমোন হাড় ও পেশির স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে দেহ গঠনে রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। তাই একে “গ্রোথ হরমোন” ও বলা হয়ে থাকে। এর পাশাপাশি দেহের টিস্যু তৈরিতেও রয়েছে গ্রোথ হরমোনের ভূমিকা। এই হরমোনের সঠিক মাত্রা যেমন দেহ গঠন করে তেমনি অস্বাভাবিক মাত্রার নিঃসরণের কারণেও ঘটে নানান ধরনের শারীরিক জটিলতা। তাই হরমোনের ব্যালেন্স বজায় রাখতে করতে পারো নিয়মিত খেলাধুলা কিংবা ব্যায়াম এবং খেতে পারো পুষ্টিকর খাবার।

মনোযোগ ও স্মৃতি শক্তি নিয়ন্ত্রণে: বয়ঃসন্ধির এই সময়টায় তোমাদের একটি লম্বা সময় অতিবাহিত হয় স্কুলে ও বাড়িতে পড়াশোনায়। আর পরীক্ষায় ভালো ফলাফল করতে মনোযোগ ও স্মৃতিশক্তির রয়েছে বিশেষ ভূমিকা। মালয়শিয়ার কয়েকটি ইউনিভার্সিটির একদল গবেষক তাদের গবেষণায় দেখেন যে আমাদের মস্তিষ্কের স্বাভাবিক জ্ঞানভিত্তিক সক্ষমতা (Cognitive Skill), স্মৃতিশক্তি, সমস্যা সমাধানের সক্ষমতায় (Problem Solving Skill) রয়েছে বেশ কিছু হরমোনের গুরুত্বপূর্ণ ভূমিকা। এদের মধ্যে এস্ট্রোজেন (Estrogen), টেস্টোস্টেরোন (Testosteron) ও থাইরয়েড (Thyroid) হরমোন বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

স্বাভাবিক পরিপাকতন্ত্র বা মেটাবলিজম নিশ্চিতে: মেটাবলিজম হচ্ছে আমাদের দৈনন্দিন গ্রহনকৃত খাদ্যসমূহের পরিপাক ও পরিপাককৃত খাদ্যসমূহ হতে প্রয়োজনীয় শর্করা,আমিষ, ফ্যাট, ভিটামিন ও মিনারেল গ্রহণ করার মাধ্যমে শরীরে প্রয়োজনীয় শক্তি সঞ্চিত করার বিশেষ প্রক্রিয়া। বয়ঃসন্ধিতে দরকার বাড়তি শক্তি তাই এই সময় তোমাদের দেহে একটি শক্তিশালী মেটাবলিজম সিস্টেম থাকা অত্যন্ত জরুরী আর এই গুরুত্বপূর্ণ প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করে থাকে থাইরয়েড হরমোন। এটি মূলত থাইরক্সিন (Thyroxine-T4) এবং ট্রাই-আয়োডোথাইরোনিন (Triiodothyronine-T3) নামক দুটি হরমোনের সংমিশ্রণে তৈরি হয়। 

লিঙ্গ ও প্রজনন প্রক্রিয়াতে: একটি শিশু ছেলে হবে নাকি মেয়ে তা যেমন নির্ধারণ করে সেক্স হরমোন তেমনি তোমাদের বয়ঃসন্ধিতে হওয়া বিভিন্ন শারীরিক পরিবর্তনগুলোও (Secondary Sexual Characteristics) কিন্তু নির্ভর করে সেক্স হরমোনের ওপরই। বিশেষ করে বয়ঃসন্ধিতে ছেলেদের কণ্ঠস্বর পরিবর্তন, মুখমণ্ডলে দাড়ি-গোফ গজানো থেকে শুরু করে মেয়েদের মাসিকের সূত্রপাত হওয়া, স্তনের আকাড় বৃদ্ধি পাওয়া ও যৌনাঙ্গে লোম ওঠা পর্যন্ত সকল ধরনের পরিবর্তন নিয়ন্ত্রণ করে সেক্স হরমোন। তাছাড়া প্রজননেও রয়েছে সেক্স হরমোনের বিশেষ ভূমিকা। সেক্স হরমোন মূলত দুই ধরনের, মেইল সেক্স হরমোন এবং ফিমেইল সেক্স হরমোন। মেইল সেক্স হরমোনের মধ্যে ‘টেস্টোস্টেরন’ এবং ফিমেইল সেক্স হরমোনের মধ্যে ‘এস্ট্রোজেন’ ও ‘প্রোজেস্টেরন’ প্রধান। 

মানসিক স্বাস্থ্যের সুস্থতায়: বয়ঃসন্ধিতে শারীরিক সুস্থতার পাশাপাশি প্রয়োজন মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করা। আর মস্তিষ্কের বিশেষ অংশগুলো নিয়ন্ত্রিত হয় বেশ কিছু হরমোন দ্বারা। যেমন ডোপামিন (Dopamine) হরমোন, যা আমাদের মেজাজ কে সর্বদা হাসি-খুশি ও প্রাণচঞ্চল রাখতে সাহায্য করে। তাই এটি ‘হ্যাপি হরমোন’ নামেও পরিচিত। এছাড়া সেরোটনিন (Serotonin) হরমোনও আমাদের মেন্টাল স্টেট কে নিয়ন্ত্রণ করে থাকে। দা ব্রিটিশ জার্নাল অব সাইকিয়াট্রিতে প্রকাশিত এক গবেষণাপত্রের তথ্যানুসারে নিয়ন্ত্রিত মাত্রার সেরোটনিন হরমোনের ব্যবহার অবসাদ জনিত মানসিক রোগ সমূহের প্রতিকারে রাখে ইতিবাচক ভূমিকা। তাছাড়া বেশ কিছু ইমার্জেন্সি মুহূর্তে মানসিক চাপ (Stress) নিয়ন্ত্রণ করে থাকে কর্টিসল (Cortisol) ও এড্রেনালিন (Adrenaline) নামক দুটি হরমোন।

আশা করি এই ব্লগটি পড়ার মাধ্যমে হরমোন কী এবং বয়ঃসন্ধিতে এর বিশেষ গুরুত্বের বিষয়ে তোমরা অবহিত হতে পেরেছো। পরবর্তী ব্লগে ফিরে আসবো নতুন কোনো বিষয় নিয়ে যা তোমাদের বয়ঃসন্ধিকে করে তুলবে আরো সুস্থ, সুন্দর ও নিরাপদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *