টিনএজদের জন্য হেলদি স্ন্যাক্স আইডিয়াঃ স্কুলের পরের এনার্জি বুস্ট

স্কুল থেকে আসার পর কী করতে ভালো লাগে?

এই প্রশ্নে আমার পরিচিত সব টিন উত্তর দেয়, “ঘুমাতে”! ক্লাস করে এসে ক্লান্তি বোধ করাটাই স্বাভাবিক। কিন্তু হোমওয়ার্ক, গোসল আর তোমার প্রিয় এক্সট্রাকারিকুলার অ্যাক্টিভিটিজের জন্য এই ক্লান্তি কাটিয়ে এনার্জেটিক অনুভব করাটা গুরুত্বপূর্ণ।

সেই এনার্জি পেতে ঘুমকে বেছে নেওয়ায় কোনো সমস্যা নেই। তবে, কেমন হয় যদি এনার্জির মাধ্যম হয় সুস্বাদু এবং স্বাস্থ্যকর কিছু স্ন্যাক্স?

তোমারও যদি স্কুলের পর অনেক কিছু করার থাকে, তবে কিছু করারই এনার্জি না থাকে, তাহলে এই আর্টিকেলটি তোমার জন্য। কারণ আমরা নিয়ে এসেছি স্কুলের পরে সহজেই বানিয়ে নিতে পারবে এমন কিছু স্ন্যাক্স আইডিয়া!

পিনাট বাটার দিয়ে ফ্রুট স্লাইসঃ

স্কুলের পর বাসায় এসে স্ট্রবেরি, আপেল, নাশপাতি বা কলার মতো ফল কেটে পিনাট বাটার দিয়ে পরিবেশন করতে পাঁচ মিনিটও লাগে না! অথচ, তোমাকে এনার্জি দিতে ও পেট ভরাতে এই কম্বিনেশনটা খুবই কার্যকরী।

বাদামে রয়েছে ব্রেইনের জন্য উপকারী হেলদি ফ্যাট। আর ফলে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের পাশাপাশি রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস। অ্যান্টিঅক্সিডেন্টস পরিবেশ থেকে আসা বা শরীরের অভ্যন্তরে সৃষ্টি হওয়া বিভিন্ন ফ্রি র‍্যাডিক্যেলস দূর করে তোমার ক্লান্তিভাব কমাতে সক্ষম।

ফলের স্মুদিঃ

স্কুল থেকে আসার পর তোমার যদি আইসক্রিম বা মিল্কশেক খেতে ভালো লাগে, কিন্তু তুমি স্বাস্থ্যকর অল্টারনেটিভ খুঁজছ, তাহলে এই রেসিপিটি তোমার জন্য। পাকা পেঁপে, কলা, আম, বেরি, পিচ, ড্রাগনফ্রুট, খেজুর বা এমন ফল একটা ব্লেন্ডারে নিয়ে তার সাথে তোমার পছন্দের ডেইরি মিশিয়ে ব্লেন্ড করলেই হয়ে যাবে স্বাস্থ্যকর ও রিফ্রেশিং স্মুদি।

ফলগুলো আগে কেটে ফ্রোজেন করে রাখলে স্মুদির ঘনত্ব আইসক্রিমের মতো ক্রিমি হবে। ডেইরি হিসেবে ব্যবহার করতে পারো গরুর দুধ, টকদই বা ভিগান দুধ। পাকা ফল ন্যাচারালি মিষ্টি থাকার কথা, কিন্তু তুমি চাইলে একটু মধু মিশিয়ে নিতে পার। টপিং হিসেবে ব্যবহার করতে পার চকলেট, নারকেল কোঁড়া বা নাট বাটার।

পপকর্নঃ

হেলদি ও লো ক্যালরি স্ন্যাক হিসেবে পপকর্নের তুলনা হয় না। আর পপকর্ন বানানোও খুবই সোজা। একটা হাড়িতে ১ টেবিল চামচ তেল গরম করে ২.৫ টেবিল চামচ পপকর্ন কারনেল দিয়ে ২ মিনিট অপেক্ষা করলেই পেয়ে যাবে ৩ কাপ পপকর্ন!

স্পাইসি রোস্টেড ছোলাঃ

এই রেসিপিটা যদিও একটু কঠিন মনে হতে পারে এবং একটু সময় বেশি নেয়। কিন্তু এর সুবিধা হচ্ছে উদ্ভিজ্জ প্রোটিনে ভরপুর পুষ্টিকর এই নাশতা তুমি আগেই বানিয়ে রেখে দিতে পারবে!

১ কাপ ছোলা ৩ কাপ পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। পরে নরম ছোলা কে পরিমাণ মতো লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে যেন একটা ছোলা তুমি আঙুল দিয়ে পিষে ফেলতে পার। এরপর ছোলাগুলো ঠান্ডা পানিতে ভিজিয়ে নিয়ে একটা ট্রেতে নিয়ে ফ্যানের নিচে শুকিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে একটা গরম কড়াইয়ে খানিকটা অলিভ অয়েল দিয়ে সোনালি না হওয়া পর্যন্ত ছোলা গুলো ভালো করে ভেজে নিতে হবে। গরম থাকতে থাকতেই সেগুলোর উপর লবণ-মরিচ বা তোমার পছন্দের সিজনিং ছড়িয়ে দিতে হবে। একটা এয়ারটাইট কন্টেইনারে এই স্ন্যাকটা তুমি ২ সপ্তাহ সংরক্ষণ করতে পারবে।

জানা, শেখা, ও পড়াশোনা সহ অন্যান্য স্কুল অ্যাক্টিভিটিতে আমাদের অনেক এনার্জির প্রয়োজন হয়। তাই স্বাভাবিকভাবেই স্কুল থেকে আসার পর শিক্ষার্থীদের ক্লান্তিভাব থাকে। আশাকরি, পুষ্টিকর ও মজাদার এই রেসিপি গুলো তোমার ক্লান্তি দূর করতে সাহায্য করবে।

– নাদিয়া নুসরাত

2 thoughts on “টিনএজদের জন্য হেলদি স্ন্যাক্স আইডিয়াঃ স্কুলের পরের এনার্জি বুস্ট”

  1. স্পাইসি রোস্টেড ছোলার রেসিপি টা অনেক ইন্টারেস্টিং লেগেছে। ট্রাই করবো, ইনশাআল্লাহ💗

  2. I have noticed that when we teens are hungry, we forget what’s healthy and what’s unhealthy and eat what we like.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *